বাংলা গান প্রসঙ্গ সূচিপত্রঃ বাংলা গান বাংলার সহস্রাব্দ প্রাচীন ধর্মীয় ও ধর্মনিরপেক্ষ সাংগীতিক ঐতিহ্যটিকে নির্দেশ করে। ঐতিহাসিক বাংলা অঞ্চলটি বর্তমানে স্বাধীন বাংলাদেশ ও ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গে বিভক্ত। বাংলা ভাষায় রচিত ও বিভিন্ন শৈলীর সুরে সমৃদ্ধ বাংলা সঙ্গীতধারাটি এই উভয় অঞ্চলেই ব্যাপক জনপ্রিয়তার অধিকারী।
প্রাচীন ও মধ্যযুগীয় গানগুলির অধিকাংশই ছিল ধর্মীয় সঙ্গীত। মধ্যযুগের প্রথম পাদে বিদ্যাপতি, চণ্ডীদাস, গোবিন্দদাস, জ্ঞানদাস, ও বলরামদাস প্রমুখ বৈষ্ণব পদকর্তাগণ রাধা-কৃষ্ণ বিষয়ক গানে জাগতিক ও আধ্যাত্মিক প্রেমচেতনার একটি পার্থক্য দর্শিয়েছেন।
আবার মধ্যযুগের শেষ পাদে রামপ্রসাদ সেন ও কমলাকান্ত ভট্টাচার্য প্রমুখ শাক্তপদাবলিকারগণ তাদের গানে ঈশ্বরকে শুদ্ধ মাতৃরূপে বন্দনার কথা বলেছেন। বৈষ্ণব ও শাক্তপদাবলি (শ্যামাসংগীত ও উমাসঙ্গীত) উভয়েরই মূল উপজীব্য হিন্দু ভক্তিবাদ|ভক্তিবাদী দর্শন। বৈষ্ণব সঙ্গীতে যখন জীবাত্মা-পরমাত্মাকেন্দ্রিক প্রেমভক্তির তত্ত্ব প্রচারিত হয়, তখনই শাক্তগানে তন্ত্র ও শুদ্ধা মাতৃবন্দনার এক সম্মিলন গড়ে ওঠে।
বাংলা গান প্রসঙ্গ সূচিপত্র
- সঙ্গীতের উৎপত্তি ও ক্রমবিকাশ
- সঙ্গীতের ক্রমবিকাশের ধারা
- চর্যাপদের রূপরেখা
- ” শ্রীকৃষ্ণকীর্তনের রূপরেখা
- গীতগোবিন্দের রূপরেখা
- গীতগোবিন্দে ছন্দের প্রভাব
- বাংলা গানের বিবর্তন
- বৈষ্ণব পদাবলীর পরিচয়
- বাংলা গানের বিবর্তনে রামনিধি গুপ্তের অবস্থান
- যাত্রা গান সম্পর্কে যৌক্তিক আলোচনা
- ব্রহ্মসঙ্গীত সম্পর্কে আলোচনা
- কবি গান, বাংলা গানের বিবর্তনের একটি অধ্যায়
- দাশরথি রায়ের পাঁচালী
- ‘বিদ্যাপতির পদাবলী
- বাংলা কীর্তন
- লোচনের রাগতরঙ্গীনি গ্রন্থ
- শাক্ত পদাবলী
- বাংলা গানের বিবর্তনে বাউল গানের অবস্থান
- পাঁচালী গান
- বাংলা গানের আধুনিক পর্ব
- শাক্তপদাবলী এবং শাস্ত্রীয় সঙ্গীত
- যাত্রা গান ও শাস্ত্রীয় সঙ্গীত
- ‘কবিগান ও শাস্ত্রীয় সঙ্গীত
- গীতগোবিন্দ ও শাস্ত্রীয় সঙ্গীত
- বৈষ্ণব পদাবলী ও শাস্ত্রীয় সঙ্গীত
- শাস্ত্রীয় সঙ্গীত ও চর্যাপদ
আরও দেখুনঃ